প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সিলেবাস প্রস্তুতি ও সাজেশন ২০২৪

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মান বণ্টন

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রস্তুতি নিতে আসা বন্ধুরা, আসসালামু আলাইকুম এবং আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে আমরা ২০২৪ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সিলেবাস ও চূড়ান্ত সাজেশন নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে আপনি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের সিলেবাস ও প্রস্তুতি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। চলুন তাহলে দেখে নেয়া যাক।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মান বণ্টন ২০২৪

আপনি কি প্রাথমিক শিক্ষক শিক্ষিকা পদে চাকরি করতে ইচ্ছুক? যদি তাই হয় তাহলে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। এছাড়া বর্তমান বাজারে সরকারি চাকরি সোনার হরিণের মত। তাই বুঝতেই পারছেন দীর্ঘ পরিশ্রম ও দীর্ঘ প্রতিযোগিতার মাধ্যমে প্রাথমিক শিক্ষক অথবা শিক্ষিকা পদে নিয়োগ পেতে হবে।

প্রাথমিক শিক্ষক শিক্ষিকা হতে হলে অর্থাৎ প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পাশ করতে হলে কিছু টেকনিক অবলম্বন করে প্রস্তুতি সম্পন্ন করতে হবে। তা না হলে অধিক পরিশ্রম করে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন না।

যে কোন সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে প্রথমে অবশ্যই নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। এরপর আপনার পছন্দ অনুযায়ী টপিক গুলো অর্থাৎ সহজ টপিকগুলো আগে শেষ করতে হবে।

এখান থেকে আপনারা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস দেখার পাশাপাশি পরীক্ষায় প্রস্তুতি স্বরূপ সাজেশন পেয়ে যাবেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন দেখুন এখানে

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ও ফাইনাল সাজেশন ২০২৪

সম্মানিত প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রত্যাশী শিক্ষক শিক্ষিকা বৃন্দ, আশাকরি উপর থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানববন্ধন সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। যদি সিলেবাস ও মানব সম্পর্কে ধারণা থেকে থাকে-তাহলে এখান থেকে আপনাদের প্রাইমারি চূড়ান্ত সাজেশন গুলো দেখে নিন-

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় গণিত অংশে ১৫ থেকে ২০ টি প্রশ্ন কমন পাওয়ার মত গণিত শর্ট সাজেশন [ প্রাথমিক শিক্ষক নিয়োগ ] এর PDF ফাইল।

এছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার অন্যান্য বিষয়গুলোরও PDF ফাইল রয়েছে। আপনার চাইলে আমাদের ওয়েবসাইটে সার্চ করে খুঁজে নিতে পারেন

প্রাইমারি শিক্ষক নিয়োগ গণিত চূড়ান্ত ও ফাইনাল সাজেশন দেখুন এখানে

প্রাইমারি শিক্ষক নিয়োগ বাংলা চূড়ান্ত সাজেশন ২০২৪

উপরে আমরা গণিত সাজেশন দিয়েছি। এখন আমরা প্রাইমারি শিক্ষক নিয়োগ এর বাংলা সাজেশন দিতে যাচ্ছি। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্নের মধ্যে বাংলা থেকে ২০টি প্রশ্ন আসে। অর্থাৎ, বাংলা অংশ থেকে মোট ২০ নম্বর পাওয়া যায়। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় বাংলা ভাষা ও সাহিত্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাংলা অংশের প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিষয়নাম্বার
ব্যাকরন১৬
বর্ন ও ধ্বনি, দ্বিরুক্ত শব্দ
সন্ধি
বাক্য শুদ্ধি ও বানান
সমাস
প্রকৃতি ও প্রত্যয়
শব্দ
বিপরীত শব্দ
সমার্থক শব্দ
এককথায় প্রকাশ
বাগধারা
পদ প্রকরন
কারক ও বিভক্তি
বাক্য প্রকরন
উপসর্গ, অনুসর্গ
কাল, যতিচিহ্ন
বাংলা সাহিত্য
অধুনিক যুগ, রবি, নজরুল
পত্রিকার সম্পাদক, ছদ্মনাম, উপাধি
মুক্তিযুদ্ধ গ্রন্থ, উপন্যাস
বিষয়নাম্বার
Grammer13/14
Parts Of Speech2
Tense / Right form of verb1
Fill in the blank with appropriate / preposition3
Verb,Gerund, Participle1
Number,Gender2
Voice1
Narration1
Sentence Correction2
Vocabulary( মুখস্ত part)6 / 7
Literature1

প্রাথমিক শিক্ষক নিয়োগ এর বাংলা সাজেশন দেখুন এখানে

প্রাইমারি ২য় ও ৩য় ধাপের জন্য বাছাইকৃত ৯৮৪ টি MCQ প্রশ্নোত্তর PDF ২০২৪

প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তরের আলোকে short ও চূড়ান্ত সাজেশন তৈরি করা হয়েছে। আপনারা যারা কম সময়ে প্রাইমারি চাকরির প্রস্তুতি নিতে চান তাদের জন্য মূলত আজকের এই চূড়ান্ত সাজেশনটি। এখান থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ ও বাছাইকৃত প্রশ্নের সমাধান পিডিএফ আকারে দেখে নিতে পারেন। দেখুন এখানে

প্রাথমিক শিক্ষক নিয়োগ স্পেশাল সাজেশন ২০২৪

প্রিয় চাকরি প্রত্যাশী পাঠক পাটিকা বৃন্দ, আপনারা যারা সরকারি বেসরকারি ও কোম্পানির চাকরির প্রস্তুতি দিতে চান? তাদের সকলকে আমাদের সাইটে স্বাগতম। আমাদের সাইটে মূলত বাংলাদেশের বিভিন্ন চাকরির প্রস্তুতি সম্পর্কে প্রতিনিয়ত আর্টিকেল প্রকাশ করা হয়ে থাকে।

বিষয়মোট নম্বরপরীক্ষায় নম্বর
পাটিগণিত12/1312
সংখ্যা, মোলিক সংখ্যা2
দশমিক ভগ্নাংশের অংক1
শতকরা1
ল.সা.গু, গ.সা.গু1
ঐকিকনিয়ম
অনুপাত:সমানুপাত1
ধারা বা অনুক্রম1
বয়স, গড়ের অংক2
লাভ-ক্ষতি1
সুদ কষা1
বীজগণিত5/65
মান নির্ণয়,উৎপাদক1
সূচক ও লগারিদম1
জ্যামিতি4/54
রেখাও কোন1
ত্রিভুজ2
চতুর্ভুজ,বৃত্তের ধারনা বেসিক সূত্রের অংক সমূহ1
পরিমিতি2
বিষয়মোট নম্বর
বাংলাদেশ10
আন্তর্জাতিক5
বিজ্ঞান4
কম্পিউটার2

আপনি যদি চাকরি প্রত্যাশী হয়ে থাকেন? তাহলে এই সাইটটি আপনার জন্যই। এখানে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি ও সাজেশন এবং পাশাপাশি অন্যান্য সকল চাকরি পরীক্ষার প্রস্তুতি ও সাজেশন ওমান নিয়ে আলোচনা করা হয়ে থাকে। তাই আপনি যদি চাকরি করতে শুরু হয়ে থাকেন তাহলে আমাদের এই সাইটটি আপনার ব্রাউজারে সেভ করে রাখতে পারেন। এছাড়া আমাদের শিক্ষামূলক সকল পোস্ট পেতে ভিজিট করুন

Read More

শিক্ষক নিবন্ধন চাকরির প্রস্তুতি ও সাজেশন ২০২৪

শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সিলেবাস প্রস্তুতি ও সাজেশন ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *