১৯ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি সিলেবাস ও মানবন্টন ২০২৪

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি সিলেবাস ও মানবন্টন

সামনে ১৫ই মার্চ ২০২৪ তারিখে ১৯ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আপনারা যারা ১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করেছেন। তারা অতিসত্বর আপনার প্রস্তুতি সম্পন্ন করুন। এছাড়া এবার শিক্ষক নিবন্ধন পরীক্ষায় একই দিনে অনুষ্ঠিত হবে। অর্থাৎ পূর্বে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় প্রথম দিনে স্কুল পর্যায়ে এবং দ্বিতীয় দিনে কলেজ পর্যায়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার একই দিনে শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। এছাড়া এনটিআরসিএ নোটিশ এবং এনটিআরসিএ সর্বশেষ খবর দেখে নিতে পারেন আমাদের সাইট থেকে।

১৯ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় প্রথমবারে পাস করতে হলে অবশ্যই আপনাকে গোছানো পদ্ধতিতে পড়াশোনা করতে হবে। তা না হলে অনেক বেশি পড়াশোনা করেও শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করতে পারবেন না।

শিক্ষক নিবন্ধনের পরীক্ষায় পাশ করা খুবই সহজ। পরীক্ষায় ৪০ পার্সেন্ট পাস বলে ধরা হয়। তবে আপনাকে নিবন্ধন পরীক্ষায় পাশ করতে হলে কিছু টেকনিক অবলম্বন করে পড়াশোনা করতে হবে। প্রথমে আপনাকে শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ও মানব বন্টন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে।

১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল পর্যায়

শিক্ষক নিবন্ধন এর স্কুল পর্যায়ে বাংলা, ইংরেজি , সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান থেকে সর্বমোট ১০০ টি এমসিকিউ প্রশ্ন করা হয়ে থাকে। যেখান থেকে 40% নাম্বার পেলেই আপনি শিক্ষক নিবন্ধন এর স্কুল পর্যায়ে পাস করতে পারবেন। নিচে থেকে ১৯ তম শিক্ষক নিবন্ধন এর স্কুল পর্যায়ে সিলেবাসটি দেখে নিন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল পর্যায়
১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল পর্যায়

১৯ তম শিক্ষক নিবন্ধন সিলেবাস ও মানবন্টন স্কুল পর্যায়ে – ২

এই পর্যায়ে ১০০ প্রশ্ন করা হয়। যেখান থেকে ৪০ পার্সেন্ট নাম্বার পেলেই পাস নাম্বার হিসেবে ধরা হয়। এখানে আপনি এইচএসসি পাশ করে আবেদন করতে পারবেন। অনেকে প্রশ্ন করে এইচএসসি পাশ করে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দেওয়া যায় কিনা? তো তাদের উদ্দেশ্যে উত্তর হচ্ছে অবশ্যই এইচএসসি পাশ করে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে পারবেন এবং পাশ করে শিক্ষক নিবন্ধন চাকরি করতে পারবেন। তো যারা এইচএসসি পাশ করে শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি এবং পরীক্ষা দিতে চান তারা নিম্ন থেকে সিলেবাসটি দেখে নিন।

Syllabus for the 18th Non-Government Teacher Registration Examination:
The 19th Non-Government Teacher Registration Examination (NTRCA) is a crucial exam for aspiring teachers in Bangladesh. Many candidates are eager to participate in this exam, and it’s essential to understand the syllabus thoroughly to ensure success.

The NTRCA Exam 4 main subjects

Bangla: This section tests your knowledge of Bengali grammar, vocabulary, literature, and comprehension.

English: The English section evaluates your proficiency in grammar, vocabulary, comprehension, and writing skills.

Mathematics: This section covers basic mathematical concepts, including arithmetic, algebra, geometry, and trigonometry.

General Knowledge: This section assesses your knowledge of current affairs, history, geography, science, and other general topics.

১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস কলেজ পর্যায়

কলেজ পর্যায়ে সর্বমোট ১০০ টি এম সি কিউ প্রশ্ন করা হয়। ১৯ তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা ১৫ মার্চ ২০২৪ তারিখ অনুষ্ঠিত হবে। আপনারা অনেকেই শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য অনলাইনে এসেছেন। তো তাদের উদ্দেশ্যে থেকে আগে সিলেবাসটি দেখেনিই। তারপর আপনি গুরুত্বপূর্ণ টপিক গুলো আগে পড়ুন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল পর্যায়
১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস স্কুল পর্যায়

আরও পড়ুন

শিক্ষক নিবন্ধন চাকরির প্রস্তুতি ও সাজেশন ২০২৪

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মান বণ্টন ২০২৪

১৯ তম শিক্ষক নিবন্ধন বাংলা, ইংরেজি, গণিত সাজেশন ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *