১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ কবে?

১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ কবে?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) আশা করছে যে আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তবে, ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত এ পরীক্ষার ফলাফল প্রকাশের পরিকল্পনা থাকলেও, ২৮ আগস্ট পর্যন্ত সব খাতা পরীক্ষকদের কাছে পৌঁছায়নি। এদিনও এনটিআরসিএ কার্যালয় থেকে পরীক্ষকদের খাতা নিয়ে যেতে দেখা গেছে এবং কিছু খাতা দুপুরের পর পর্যন্ত কার্যালয়েই ছিল। তাই, সেপ্টেম্বরের শেষেও ফলাফল প্রকাশ নিয়ে শঙ্কা রয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন বিধিমালা অনুযায়ী, ১১ সেপ্টেম্বরের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু, সরকার পতনের কারণে এ ফলাফল প্রকাশ পিছিয়ে যাচ্ছে।

এ বিষয়ে এনটিআরসিএর পরীক্ষা ও মূল্যায়ন শাখার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী জানিয়েছেন যে, তারা সেপ্টেম্বর মাসের শেষ দিকে ফলাফল প্রকাশ করতে চান। তবে, অস্থিতিশীল পরিস্থিতির কারণে পরীক্ষার খাতা দেখার প্রক্রিয়া বিলম্বিত হয়েছে।

অষ্টাদশ শিক্ষক নিবন্ধন ফলাফল প্রত্যাশী সকলকে আমাদের সাইটে স্বাগতম। আপনারা অনেকেই আঠারতম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তো অনেকেই ইতোমধ্যে জানতে চেয়েছেন কবে। ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

 গত ১৮ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষাহয়েছে। তবে আমরা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ [ এনটিআরসিএ] এর মাধ্যমে জানতে পারি আগামী সেপ্টেম্বর মাসে শিক্ষক নিবন্ধনের লিখিত ফলাফল প্রকাশ করা সম্ভাবনা রয়েছে।

 বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর থেকে আরো জানা যায়, শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার খাতা পত্র বিভিন্ন কেন্দ্র থেকে খাতা দেখা সম্পন্ন হয়ে ঢাকায় আসা শুরু করছে। এবং শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার সকল খাতা পত্র ধানমন্ডির একটি বিল্ডিং এ রাখা হচ্ছে। এবং আরো আশা করা যাচ্ছে খুব দ্রুত সময়ের মধ্যে পরীক্ষকদের কাছে খাতা গুলো পাঠানো হবে।

 ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার খাতা পত্র প্রথম ও দ্বিতীয় পরীক্ষক মিলিয়ে মূল্যায়নে প্রায় এক মাস সময় পাবে। প্রথম পরীক্ষকের খাতা মূল্যায়নের জন্য ১৫ দিন সময় দেওয়া হবে এবং দ্বিতীয় পরীক্ষক কে সেই ১৫ দিন সময় দেওয়া হবে। প্রথম পরীক্ষকের খাতা সংগ্রহ করা সম্পন্ন হলে  দ্বিতীয় পরীক্ষকের কাছে পাঠানো হবে। সর্বোপরি এ সকল কার্যক্রম সম্পন্ন করতে প্রায় 5060 দিন লাগতে পারে।

 বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এ কর্মরত সচিব ওবায়দুর রহমান বলেন, শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য আমরা ৬০ দিনের মতো সময় পেয়ে থাকি। তবে অনেক ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হলে সময় একটু কম বেশি হতে পারে। তবে আশা করা যাচ্ছে দুই মাসের মধ্যেই এনটিআরসি এ লিখিত ফলাফল প্রকাশ করা হবে।

 আপনারা অনেকেই জানেন, ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা ১৫ই মে ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। এবং শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় পাশের হার ছিল ৩৫.৮০ শতাংশ। বিগত ১৮ তম প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায়ে মিলিয়ে পাশ করেছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এর মধ্যে স্কুল দুই পর্যায়ে ২৯ হাজার ৫১৯ জন এবং স্কুল পর্যায়ে 2 লাখ 21 হাজার 652 জন এবং কলেজ পর্যায়ে দুই লাখ 28 হাজার 813 জন পাস করেছে।

 ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায়  আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন পরীক্ষার্থী। এবং পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৩,৪০৮৩৩ জন।

 সম্মানিত নিবন্ধন ফলাফল প্রত্যাশী পাঠক পাঠিকা বৃন্দ, আপনারা যারা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর সর্বশেষ নোটিশ এবং এনটিআরসি এর সকল খবরাখবর পেতে চান? তারা সকলেই আমাদের সাইট থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর সকল আপডেট নোটিশ দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *