১৯তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেন

১৯তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে আমরা 19 তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস, মানবন্টন ও 19 তম শিক্ষক নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনাদের মাঝে শেয়ার করতে চাচ্ছি। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে আপনি 19 তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আপনি যদি 19 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নিতে চান অথবা প্রথমবার শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করে টিকতে চান তাহলে অবশ্যই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকের আর্টিকেলে আমরা ১৯ তম শিক্ষক নিবন্ধন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা ,শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার মানবন্টন

19 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা যোগ্যতাঃ মূলত শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে গেলে অর্থাৎ আবেদন করতে হলে অবশ্যই যোগ্যতা সম্পন্ন হতে হবে এবং বাংলাদেশের নাগরিক অবশ্যই হতে হবে।

আপনি যদি ইন্টারমিডিয়েট পাশ করে থাকেন এবং এই একাডেমিক সার্টিফিকেট দিয়ে 19 তম শিক্ষক নিবন্ধন এর স্কুল পর্যায় ২ আবেদন করতে পারবেন।

আপনি যদি ডিগ্রী অথবা স্নাতক অথবা সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করে থাকেন? তাহলে আপনি স্কুল পর্যায় ২ এবং স্কুল পর্যায় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

আর আপনি যদি স্নাতক স্নাতকোত্তর অথবা সমমান ডিগ্রী অর্জন করে থাকেন তাহলে আপনি শিক্ষক নিবন্ধনের সকল পর্যায়ে আবেদন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

১৯ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf | 19th Teacher Registration Guide PDF

NTRCA Preparation | শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারির প্রস্তুতির পরামর্শ

18th ntrca update news সর্বশেষ কি

এনটিআরসিএ নোটিশ | Ntrca update news সর্বশেষ কি

১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস বলতে আমরা বুঝি পরীক্ষা যে বিষয়ের উপর এবং যে টপিকের উপর প্রশ্ন করা হয়ে থাকে। অর্থাৎ ১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস জানা প্রতিটি নিবন্ধন প্রত্যাশীদের উচিত। আপনি যদি নিবন্ধন সিলেবাস সম্পর্কে ধারণা রাখেন? তাহলে খুব সহজেই পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন।

19 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় 100 নম্বরের mcq প্রশ্ন করা হয়ে থাকে। যেখানে বাংলা, ইংরেজি , গণিত ও সাধারণ জ্ঞান বিষয় থেকে ২৫টি করে প্রশ্ন করা হয়ে থাকে।

শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় সকলের প্রশ্ন একই করা হয়ে থাকে এবং আপনি যদি ৪০% নাম্বার পেয়ে থাকেন তাহলে পাস হিসেবে ধরা হয়।

পরবর্তীতে আপনি যদি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করে থাকেন? তাহলে শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

সর্বশেষ লিখিত পরীক্ষায় পাস হলে পরীক্ষার জন্য উত্তীর্ণ করা হবে । উত্তীর্ণ হলে নিবন্ধন সনদ প্রদান করা হবে। আপনি আপনার কাঙ্ক্ষিত নিবন্ধন সনদ এর মাধ্যমে গণ বিজ্ঞপ্তিতে আবেদন করে চাকরি নিশ্চিত করতে পারবেন।

১৯তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেন

আপনারা অনেকেই জানতে চেয়েছেন কিভাবে প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি শুরু করবেন? তো তাদের উদ্দেশ্যে বলতে চাই-শিক্ষক নিবন্ধন পিলিমিনের পরীক্ষায় ভালো ফলাফল বা প্রস্তুতি শুরু করতে হলে অবশ্যই কিছু টেকনিক অবলম্বন করে পড়াশোনা করতে হবে। যেমন-

১। প্রথমে আপনার যে বিষয়টি সহজ মনে হচ্ছে সে বিষয়টি থেকে পড়া শুরু করতে হবে। তবে অবশ্যই সিলেবাসের অন্তর্ভুক্ত টপিক দেখে দেখে মার্ক করতে হবে।

২। এরপর আপনাকে খুবই গুরুত্বপূর্ণ টপিক গুলো বাছাই করে সেগুলো আগে পরে শেষ করতে হবে।

৩। তবে আপনি যদি শিক্ষক নিবন্ধন প্রিলিমিনের পরীক্ষার জন্য চারটি বিষয় থেকে যেকোনো তিনটি বিষয় পড়াশোনা করেন? তাহলে কোন প্রবলেম হবে না। কারণ 100 নাম্বারের মধ্যে 40% নাম্বার পেলেই পাস হিসেবে ধরা হবে।

১৯তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার সিলেবাস তখন ফলো করবেন যখন শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করবেন। অর্থাৎ প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করার পরে লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে। লিখিত পরীক্ষায় আপনার আবেদনকৃত বিষয়ের উপর ১০০ নম্বরে পরীক্ষা হয়ে থাকে। এবং লিখিত পরীক্ষায় যত বেশি নাম্বার অর্জন করতে পারবেন ততই আপনার চাকরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সর্বোচ্চ চেষ্টা করবেন যাতে বেশি নাম্বার অর্জন করা যায়।

সম্মানিত নিবন্ধন প্রত্যাশ বন্ধুরা, উপরে আমরা 19 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মানবন্টন এবং পরীক্ষার প্রস্তুতি কিভাবে শুরু করবেন ইত্যাদি বিষয়ে তুলে ধরেছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের জন্য অনেক হেল্প হবে। তো আপনি যদি শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ তথ্য ও খবরা খবর জানতে চান তাহলে আমাদের সাথেই থাকুন। আমরা আমাদের ওয়েবসাইটে শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সকল তথ্য তুলে ধরে থাকি।

১৯তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেন
১৯তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি যেভাবে শুরু করবেন 3

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *