১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচী ২০২৪

১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচী ২০২৪

শিক্ষক নিবন্ধন প্রত্যাশী সকলকে আমাদের সাইটের স্বাগতম। সম্মানিত চাকরি প্রার্থীগণ আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে আমরা ১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি এবং ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার সম্পর্কিত বিস্তারিত তথ্য আপনাদের মাঝে তুলে ধরব।

১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা হলো একজন শিক্ষক হওয়ার পথে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই পরীক্ষার মাধ্যমে শিক্ষকদের যোগ্যতা ও দক্ষতা মূল্যায়ন করা হয়। এই পরীক্ষার সময়সূচী জানা প্রতিযোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের পরীক্ষার প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেয়।

১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৪

ইতোমধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক ১৮তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশিত হয়েছে। উত্তর সার্কুলারের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং আশা করা যায় কিছুদিনের মধ্যেই ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আর আশা করা যায় এ বছরেই ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করবে।

এনটিআরসিএ মূলত প্রতিবছর শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করে। তবে দেশের বিভিন্ন সমস্যা অর্থাৎ শিক্ষক নিবন্ধনের অন্যান্য সমস্যার কারণে এবছর সার্কুলার প্রকাশে সময় লাগছে। আশা করা যায় অতি দ্রুত 19 তম শিক্ষক নিবন্ধন এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

আপনারা যারা ১৯ তম শিক্ষক নিবন্ধনের সার্কুলার জন্য অপেক্ষা করছেন? তাদের জন্য সুখবর কারণ এই বছরের নতুন সার্কুলারে সর্বোচ্চ সংখ্যক শুন্য পদ রয়েছে। যেখানে আপনি আপনার মেধা অনুযায়ী খুব সহজেই আপনার শিক্ষক হওয়ার লক্ষ্য পূরণ করতে পারবেন।

তবে আমার মতে নিবন্ধন সার্কুলার এর অপেক্ষা না করে এখন থেকেই নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি শুরু করতে পারেন। কারণ আমরা সবাই জানি পূর্ব প্রস্তুতিই সফলতার সোপান। আগে থেকেই যেকোনো কাজের প্রস্তুতি নিলে খুব সহজেই সফলতা অর্জন করা যায়। তাই আমার মতে এখন থেকেই আমাদের সাইট থেকে অথবা বাজার থেকে নিবন্ধন সম্পর্কিত বই কিনে পড়াশোনা শুরু করুন।

১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৪ কবে দিবে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন 19 তম শিক্ষক নিবন্ধন সার্কুলার কবে দিবে? এ প্রশ্নের উত্তরে বলব- ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পরপরই প্রকাশ করা হবে বলে জানা গেছে।

এছাড়া বিভিন্ন মাধ্যম থেকে জেনেছি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ পূর্বের নিয়মে প্রতিবছর শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করবে। তাই আপনারা যারা শিক্ষক নিবন্ধন সার্কুলারের অপেক্ষায় রয়েছেন বা কবে প্রকাশ করবে তা জানতে চেয়েছেন?

১৯ তম শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ তথ্য দেখুন

১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৪ শিক্ষাগত যোগ্যতা

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই আপনাকে যোগ্যতা সম্পন্ন হতে হবে। অর্থাৎ আপনি যে পদে আবেদন করবেন সেই পদের যোগ্যতা থাকতে হবে। আপনি যদি এইচএসসি অথবা ইন্টারমিডিয়েট পাশ করে থাকেন তাহলে স্কুল পর্যায়-২ সেকশনে আবেদন করতে পারবেন। আর যদি স্নাতক পাস করে থাকেন তাহলে স্কুল পর্যায়-২ ও স্কুল পর্যায় আবেদন করতে পারবেন। সর্বশেষ আপনি যদি স্নাতকোত্তর করে থাকেন তাহলে কলেজ পর্যায়ে আবেদন করতে পারবেন।

এছাড়া আপনি আপনার যে বিষয়ে ডিগ্রী অর্জন করেছেন সেই বিষয় অনুযায়ী শিক্ষক নিবন্ধন সার্কুলার এ আবেদন করতে পারবেন। আপনি যদি বাংলা বিষয়ে পড়াশোনা করে থাকেন তাহলে অবশ্যই বাংলা বিষয় সিলেক্ট করে আবেদন করতে হবে। এবং পরবর্তীতে আপনার আবেদনকৃত বিষয় নিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রথম ধাপ হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা যেখানে আপনাকে ১০০ টি এম সি কিউ প্রশ্নের পরীক্ষা নিয়ে থাকে। এবং সেখানে 40% নাম্বার পেলে তাকে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ করা হয়।

শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করার পরে প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। যেখানে আপনার আবেদনকৃত অর্থাৎ যে বিষয়ে পড়াশোনা করছেন সেই বিষয়ে ১০০ নম্বরের বিপরীতে পরীক্ষা নিয়ে থাকে এনটিআরসিএ।

সর্বোপরি নিবন্ধন প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় পাশ করার পরে ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। যেখানে মার্ক থাকে ২০ নম্বর।

১৯ তম শিক্ষক নিবন্ধন আবেদনের শেষ তারিখ

আপনারা হয়তো উপরের আলোচনা থেকে জেনে গেছেন যে, এখনো ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করা হয়নি। তবে শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশের প্রায় ৩০ দিনের মতো আবেদন করার সময় দিয়ে থাকে। অর্থাৎ সার্কুলার প্রকাশের এক মাসের মধ্যে আবেদন করার শেষ তারিখ হয়ে থাকে।

আপনারা যারা শিক্ষক নিবন্ধন সার্কুলার এর শেষ তারিখ সম্পর্কে জানতে চেয়েছেন? তাদের উদ্দেশ্যে আমার মতামত হচ্ছে সার্কুলার প্রকাশ হওয়া মাত্র আপনার কাঙ্খিত পথ অনুযায়ী অর্থাৎ যোগ্যতা অনুযায়ী অতি দ্রুত আবেদন করে ফেলবেন। কারণ শিক্ষক নিবন্ধনের অফিসিয়াল ওয়েবসাইট আবেদনের শেষের দিকে অর্থাৎ বিজ্ঞপ্তির শেষ সময়ের দিকে সার্ভার ডাউন থাকে। এতে আপনি যোগ্যতা থাকা সত্ত্বেও আবেদন করতে পারবেন না। তাই সময় থাকতে আবেদন করুন।

সম্মানিত প্রার্থী শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ । আজকের আর্টিকেলে আমরা ১৯ তম শিক্ষক নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনাদের মাঝে তুলে ধরছি। আশা করি আজকের আর্টিকেল থেকে 19 তম শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ তথ্য জানতে পেরেছেন।

এছাড়া আপনারা যারা শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ ও লেটেস্ট তথ্য জানতে চান? শিক্ষক নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন আপনাদের মাঝে থেকে থাকে অথবা আজকের আলোচনায় কোন ভুল ভ্রান্তি হয়ে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা চেষ্টা করব আপনার প্রশ্নের যথাসাধ্য উত্তর দিতে।

১৯তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতির খুঁটিনাটি জানুন

১৯তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতির খুঁটিনাটি

শিক্ষক নিবন্ধন সম্পর্কিত আরো জানুন

১৯তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে?

১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ কবে?

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন ২০২৪

নিবন্ধন রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *