১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪ কবে

১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪ কবে

শিক্ষক নিবন্ধন প্রত্যাশী সকলকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমরা নতুন ১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা সম্পর্কিত সর্বশেষ তথ্য আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আপনারা অনেকেই শিক্ষক নিবন্ধন সম্পর্কে জেনে না জেনে বিভিন্ন প্রশ্ন করে থাকেন। তাই আজকের আলোচনায় শিক্ষক নিবন্ধন সম্পর্কিত অর্থাৎ ২০২৪ সালের শিক্ষক নিবন্ধন পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য আপনাদের মাঝে তুলে ধরব।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে এনটিআরসিএ। এটি একটি বেসরকারি সংস্থা। এবং এর মাধ্যমে বাংলাদেশের বেসরকারি ও সরকারি সকল প্রতিষ্ঠানে নিবন্ধন পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হয়ে থাকে।

প্রকৃত মেধাবীদের চাকরির একমাত্র সুযোগ হচ্ছে এনটিআরসিএ। এখানে আপনি যদি কয়েকটি স্টে প পাস করতে পারেন। তাহলে খুব সহজেই আপনি যেকোন সরকারি স্কুলে আপনার শিক্ষক হওয়ার আশা পূরণ করতে পারবেন।

আপনারা অনেকেই জানতে চেয়েছেন ১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে?

ইতোমধ্যে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা শেষ হয়েছে এখন শুধু বাকি রয়েছে ১৮ তম শিক্ষক নিবন্ধন ভাইভা পরীক্ষা। যদিও নতুন সার্কুলার প্রকাশের আগে এনটিআরসিএ নিয়ম নীতি পরিবর্তনের কথা উঠেছিল স্বৈরাচার সরকারের আমলে। এখন আশা করা যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক আপাতত কোন নিয়ম নীতি পরিবর্তন করা হবে না।

এনটিআরসি মূলত প্রতিবছর নিবন্ধন সার্কুলার প্রকাশ করে থাকে। সর্বশেষ ১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করেছিল। নিবন্ধন সার্কুলার প্রকাশের নিয়ম হচ্ছে একটি নিবন্ধন সার্কুলারের সকল কার্যক্রম শেষ হলে আরেকটি নিবন্ধন সার্কুলার প্রকাশ করা হবে।

বর্তমান পরিস্থিতি থেকে এবং এনটিআরসি এর গোপন তথ্য মতে, আশা করা যায় খুবই দ্রুত 19 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার প্রকাশ করা হবে। আপনারা যারা ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলারের জন্য অপেক্ষা করছেন তারা এখন থেকেই প্রস্তুতি শুরু করতে পারেন। কারণ সবচেয়ে বেশি শূন্য পদ রয়েছে ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলারটিতে।

Read More

19th NTRCA update info 24 hours

১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচী ২০২৪

১৯তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে?

১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ কবে?

19th NTRCA teacher exam date 2024 | ১৯ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সরাসরি শিক্ষক নিয়োগ সুপারিশের ক্ষমতা পেতে যাচ্ছে। এজন্য একটি আইন পাসের কাজ চলছে। তবে সংসদ না থাকায় আইন পাস সময় সাপেক্ষ বলে জানিয়েছে সংস্থাটি। এ অবস্থায় আগের নিয়মেই শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজন করা হতে পারে।

জানা গেছে, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালীন নতুন আইন পাসের উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে সরকার পতনের পর সংসদ বিলুপ্ত হওয়ায় আইন পাসের বিষয়টি স্থগিত হয়ে গেছে। নতুন সরকার কবে গঠন হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য না থাকায় শিক্ষক সংকট দূর করতে আগের নিয়মেই অর্থাৎ ১৯তম শিক্ষক নিবন্ধনের মাধ্যমে শিক্ষক সংকট দূর করা হতে পারে।

এ বিষয়ে এনটিআরসিএ’র সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী বলেন, আইন পাস কিংবা শিক্ষক নিবন্ধন পরীক্ষা সংক্রান্ত কোনো কিছুই এই মুহূর্তে বলা যাচ্ছে না। তবে আইন পাস করতে সংসদে তুলতে হয়। যেহেতু সংসদ নেই, কাজেই এটি কবে পাস হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তীব্র শিক্ষক সংকট রয়েছে। এজন্য যত দ্রুত সম্ভব তারা নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করতে চান। বিষয়টি শিক্ষা উপদেষ্টাসহ একাধিক মাধ্যমকে অবহিত করা হয়েছে। যেহেতু আইন পাসের বিষয়টি প্রক্রিয়াধীন, সেহেতু ১৯তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি নিয়ে ভাবা হচ্ছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধন সার্কুলার চলমান রয়েছে এবং থাকবে। নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার এক কর্মকর্তা বলেন, আমরা ১৮তম শিক্ষক নিবন্ধনের মাধ্যমে সনদ অর্জনের প্রথা বিলুপ্ত করতে চেয়েছিলাম। তবে দেশে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করায় আইন পাস হতে সময় লাগবে। এজন্য ১৯তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি নিয়ে ভাবা হচ্ছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০০৫ সালে এনটিআরসিএ প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত প্রথম থেকে ১৮টি শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়েছে। ইতোমধ্যে পঞ্চম গণ বিজ্ঞপ্তিতে এক লাখের বেশি নিবন্ধন সনদধারীকে চাকরির সুপারিশ করা হয়েছে।

আপনি যদি শিক্ষক নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে চান? এ ছাড়া শিক্ষক নিবন্ধন প্রস্তুতি, সরকারি বেসরকারি চাকরির প্রস্তুতি সম্পাদক বিভিন্ন তথ্য ফ্রিতে পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *