সরকারি ও বেসরকারি কলেজে 2024 সালের ছুটির তালিকা

সরকারি ও বেসরকারি কলেজে 2024 সালের ছুটির তালিকা

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে আমরা ২০২৪ সালের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সকল ছুটির তালিকা নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আপনারা অনেকেই ইনবক্সে আপনার নিজস্ব প্রতিষ্ঠানের ছুটির তালিকা জানতে চেয়েছেন। তো তাদের উদ্দেশ্যে আজকে আমরা বাংলাদেশের সকল সরকারি বেসরকারি কলেজের ছুটির তালিকা প্রকাশ করব।

আমরা অনেকেই জানিনা কবে বা কোন তারিখে আমাদের প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তাই সবার উদ্দেশ্যে আমরা কোন দিন সরকারি বন্ধ বা ছুটির দিন। তা অর্থাৎ ছুটির দিনের তালিকা নিম্নে দিয়েছি।

আগে থেকেই যদি বন্ধের দিনগুলো জানা থাকে। তাহলে অনেক কাজ কম সময়ে সম্পন্ন করা যেতে পারে। তাই আমাদের সবার উচিত সরকারি ছুটির তালিকা জেনে রাখা।

সরকারি ছুটির তালিকা ২০২৪ সালের সকল ছুটির ধরন সমূহঃ 

১। সাধারণ ছুটি- মোট ১৪ দিন

২। নির্বাহীর আদেশে সরকারি ছুটি- মোট ০৮ দিন

৩। ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) – মোট  ০৫ দিন

৪। ঐচ্ছিক ছুটি ( হিন্দু পর্ব) – মোট ০৯ দিন

৫।  ঐচ্ছিক ছুটি ( খ্রিস্টান পর্ব) – মোট ০৮ দিন

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

৭। চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল ছুটি- মোট ০২ দিন

সরকারি সকল ছুটি সমূহের পর্বের নাম, সাপ্তাহের দিন ও তারিখ,বঙ্গাব্দের তারিখ, ছুটির পরিমাণ উল্লেখ করা হলোঃ

১। সাধারণ ছুটি- মোট ১৪ দিনঃ 

২১ ফেব্রুয়ারি (বুধবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ (রবিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ, (মঙ্গলবার) স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল (শুক্রবার) জুমাতুল বিদা, ১১ এপ্রিল (বৃহস্পতিবার) ঈদুল ফিতর, ১ পহেলা মে, (বুধবার) মে দিবস, ২২ মে(বুধবার) বুদ্ধপূর্ণিমা (বৈশাখি পূর্ণিমা),

১৭ জুন(সোমবার) ঈদুল আজহা, ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট (সোমবার) জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর (সোমবার)  ঈদে মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর (রবিবার) দুর্গাপূজা (বিজয়া দশমী, ১৬ ডিসেম্বর (সোমবার) বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর ২৫ ( বুধবার) যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)। 

২। নির্বাহীর আদেশে সরকারি ছুটি- মোট ০৮ দিন

২৬ ফেব্রুয়ারি(সোমবার) শবেবরাত, ৭ এপ্রিল(রবিবার) শবেকদর, ১০ এপ্রিল বুধবার থেকে ১২ এপ্রিল (শুক্রবার) ঈদ-উল-ফিতর ( ঈদের পূর্বে ও পরের দিন),  ১৪ এপ্রিল (রবিবার) বাংলা নববর্ষ, ১৬জুন এবং ১৮জুন (রবিবার,মঙ্গলবার) ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং ১৭ জুলাই(বুধবার)  আশুরার দিন। 

৩। ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) – মোট  ০৫ দিন

৯ ফেব্রুয়ারি (শুক্রবার) শবেমেরাজ, ১৩ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১৯ জুন (বুধবার) ঈদুল আজহার তৃতীয় দিন, ৪ সেপ্টেম্বর (বুধবার) আখেরি চাহার সোম্বা এবং ১৫ অক্টোবর (মঙ্গলবার) ফাতেহা-ই-ইয়াজদাহম।

৪। ঐচ্ছিক ছুটি ( হিন্দু পর্ব) – মোট ০৯ দিন

১৪ ফেব্রুয়ারি (বুধবার) সরস্বতী পূজা, ৮ মার্চ (শুক্রবার) শিবরাত্রী ব্রত, ২৫ মার্চ দোলযাত্রা, ৬ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২ অক্টোবর মহালয়া, ১১ ও ১২ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী), ১৬ অক্টোবর (বুধবার) লক্ষ্মীপূজা এবং ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) শ্যামাপূজা।

৫।  ঐচ্ছিক ছুটি ( খ্রিস্টান পর্ব) – মোট ০৮ দিন

১ জানুয়ারি (সোমবার) ইংরেজি নববর্ষ, ১৪ ফেব্রুয়ারি (বুধবার) ভস্ম বুধবার, ২৮ মার্চ (বৃহস্পতিবার) পূণ্য বৃহস্পতিবার, ২৯ মার্চ (শুক্রবার) পূণ্য শুক্রবার, ৩০ মার্চ (শনিবার) পূণ্য শনিবার, ৩১ মার্চ (রবিবার) ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর (মঙ্গল ও বৃহস্পতিবার) যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিস্টান পর্বের ঐচ্ছিক ছুটি। 

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল (শনিবার)  চৈত্র সংক্রান্তি, ২০ জুলাই (শনিবার) 16 সেপ আষাঢ়ী পূর্ণিমা, ১৬ সেপ্টেম্বর (সোমবার) মধু পূর্ণিমা এবং ১৬ অক্টোবর (বুধবার) প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে- ১২ এপ্রিল ও ১৫ এপ্রিল (শুক্রবার,সোমবার) বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব। 

৭। চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল ছুটি- মোট ০২ দিনঃ

স্ব স্ব ধর্মের ধর্মীয় বাৎসরিক বিশেষ উৎসব চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল হয়ে থাকে এরকম ছুটির পরিমাণ দুই দিন। 

সরকারি ও বেসরকারি কলেজে ২০২৪ সালের ছুটির তালিকা

সরকারি ও বেসরকারি কলেজে ২০২৪ সালের ছুটির তালিকা
সরকারি ও বেসরকারি কলেজে ২০২৪ সালের ছুটির তালিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *